| |
               

মূল পাতা জাতীয় দেশে বেকারের সংখ্যা ২৫ লাখ ৯০ হাজার : বিবিএস


দেশে বেকারের সংখ্যা ২৫ লাখ ৯০ হাজার : বিবিএস


রহমত নিউজ ডেস্ক     03 May, 2023     10:34 AM    


দেশে বেকারের সংখ্যা ২৫ লাখ ৯০ হাজার। পুরুষ ১৭ লাখ ১০ হাজার এবং নারী ৮ লাখ ৮০ হাজার জন। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো-বিবিএসের ত্রৈমাসিক শ্রমশক্তি জরিপ প্রতিবেদনে এসব তথ্য-উপাত্ত উঠে এসেছে। চলতি বছরের প্রথম প্রান্তিক অর্থাৎ জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত তিন মাসের তথ্য-উপাত্তের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করা হয়। প্রতিবেদনের তথ্য বিশ্লেষণে দেখা যায়, গত বছরের শেষ প্রান্তিকের চেয়ে এ বছরের প্রথম প্রান্তিকে দেশে বেকারের সংখ্যা ২ লাখ ৭০ হাজার বেড়েছে। গত বছরের শেষ প্রান্তিকে বেকারের সংখ্যা ছিল ২৩ লাখ ২০ হাজার।

মঙ্গলবার (২ মে)  এক সংবাদ সম্মেলনে প্রতিবেদনের বিভিন্ন দিক তুলে ধরা হয়। রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন, বিবিএসের মহাপরিচালক মতিয়ার রহমান, প্রকল্প পরিচালক আজিজা রহমান প্রমুখ।

তাঁরা বলেন, ত্রৈমাসিক শ্রমশক্তি জরিপের তথ্য-উপাত্তের ভিত্তিতে জাতীয় শ্রমশক্তির সুষ্ঠু ব্যবহার ও কর্মসংস্থান এবং বেকারত্ব নিরসনে প্রয়োজনীয় নীতি বাস্তবায়ন সম্ভব হবে। এ জরিপের তথ্য-উপাত্ত সরকারের নির্বাচনী ইশতেহার, টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) এবং পঞ্চবার্ষিক পরিকল্পনার বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়নে অত্যন্ত কার্যকর ভূমিকা রাখবে।

নতুন করে বেকারের সংখ্যা বেড়ে যাওয়ার কারণ প্রসঙ্গে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, দেশে সাধারণত শীতকালে কাজের সুযোগ কম থাকে। বিশেষ করে কৃষি খাতে তখন কাজ কম থাকে। তবে এখন ধান কাটার মৌসুম শুরু হয়েছে। এ খাতে কাজের সুযোগ অনেক বেড়েছে। এর ফলে চলতি প্রান্তিকের প্রতিবেদনে বেকার মানুষের সংখ্যা আবার কমে আসবে। আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) সংজ্ঞা অনুসরণ করে শ্রমশক্তি ও বেকারের সংজ্ঞা নির্ধারণ করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো-বিবিএস। সে অনুযায়ী ১৫ বছর এবং বেশি বয়সীদের শ্রমশক্তি হিসেবে বিবেচনা করা হয়। অন্যদিকে কেউ সপ্তাহে অন্তত এক ঘণ্টা মজুরির বিনিময়ে কাজ করার সুযোগ না পেলে তাঁকে বেকার হিসেবে ধরা হয়।

বিবিএসের প্রতিবেদনে দেখা যায়, চলতি বছরের প্রথম প্রান্তিকে বেকারদের মধ্যে পুরুষের সংখ্যা বেশি। আগের প্রান্তিকেও মোটামুটি একই প্রবণতা লক্ষ্য করা গেছে। অন্যদিকে গত ২৯ মার্চ প্রকাশিত বিবিএসের শ্রমশক্তি জরিপ ২০২২ অনুযায়ী, ২০২২ সালে দেশে মোট বেকার মানুষের সংখ্যা ছিল ২৬ লাখ ৩০ হাজার। ওই প্রতিবেদনে বেকারত্বের হার ও সংখ্যা দুটোই আগের তুলনায় কমে আসার কথা জানানো হয়। এতে বলা হয়, ২০২২ সালে দেশের মোট জনসংখ্যার ৩ দশমিক ৬ শতাংশ বেকার ছিল। পাঁচ বছর আগে যা ছিল ৪ দশমিক ২ শতাংশ। গতকাল প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, বেকারত্বের হার ৩ দশমিক ৫১ শতাংশ। দেশের মোট জনসংখ্যার ৬১ দশমিক ৩৭ শতাংশ এখন শ্রমশক্তিতে নিয়োজিত। সে হিসাবে শ্রমশক্তিতে রয়েছে ৭ কোটি ৩৬ লাখ মানুষ। এদের ৪ কোটি ৮২ লাখ পুরুষ। আর ২ কোটি ৫৪ লাখ নারী। অন্যদিকে কর্মে নিয়োজিত মানুষের সংখ্যা ৭ কোটি ১১ লাখ। এর মধ্যে ৪ কোটি ৬৫ লাখ পুরুষ আর নারীর সংখ্যা ২ কোটি ৪৬ লাখ।

‘শ্রমশক্তি জরিপের মাধ্যমে শ্রমবাজার তথ্যের উন্নয়ন’ প্রকল্পের অধীনে প্রান্তিকভিত্তিক এ শ্রমশক্তি জরিপের ফল প্রকাশ করা হলো। অনুষ্ঠানে জানানো হয়, এখন থেকে নিয়মিত প্রান্তিকভিত্তিক এই প্রতিবেদন প্রকাশ করা হবে। গত জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সারাদেশের ৩০ হাজার ৮১৬ পরিবার থেকে এ সম্পর্কিত তথ্য সংগ্রহ করা হয়। তথ্য নেওয়া হয় দৈবচয়ন ভিত্তিতে। কৃষিকাজে নিয়োজিত মানুষের সংখ্যা ৩ কোটি ২০ লাখ। শিল্প খাতে রয়েছে ১ কোটি ২২ লাখ এবং সেবা খাতে ২ কোটি ৬৯ লাখ মানুষ।  শ্রমশক্তির সবচেয়ে উৎপাদনশীল অংশ যুবশক্তি রয়েছে ২ কোটি ৭৩ লাখ। এর মধ্যে পুরুষ ১ কোটি ৪০ লাখ এবং নারী ১ কোটি ৩৩ লাখের কিছু বেশি।